প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন ২০২২ করার নিয়ম

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে  প্রতিবন্ধী ব্যাক্তিদের জন্য সুসংবাদ। ২০২২ অর্থ বছরে ইতিমধ্যে প্রতিবন্ধী মানুষের জন্য ভাতা বরাদ্দ দেওয়া হয়েছে। যদি আপনার অথবা প্রতিবেশীদের মধ্যে এমন ব্যাক্তি থাকে তাহলে আপনি কিভাবে মোবাইল দিয়ে বাড়িতে বসে প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন ২০২২ করবেন ও করার নিয়ম কী?যাতে করে সঠিক ভাবে ফরম পূরণ করে এই ভাতার অন্তর্ভুক্ত হতে পারেন। তোর আপনি যদি এই সম্পর্কে বিস্তারিত জানতে চান এই টিউটোরিয়াল আপনার জন্য।

প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন ২০২২

 

প্রতিবন্ধী ভাতা কারা কারা পাবেন? 

আমাদের মধ্যে যারা প্রতিবন্ধী রয়েছেন তারা সকলেই এই ভাতার অন্তর্ভুক্ত হতে পারেন তবে সুনির্দিষ্ট প্রমাণ থাকা লাগবে। যদিও অনলাইন প্লাটফর্ম এই আবেদনটি উন্মুক্ত করে দেয়া হয়েছে। তবে আপনি চাইলে এই ভাতার জন্য আবেদন করতে পারেন। কিন্তু আপনার আবেদন সম্পূর্ণ হলে আপনি কি এই ভাতার অন্তর্ভুক্ত হবেন? উত্তরের বলবো একদমই না। কারণ আমি ইতিমধ্যে স্থানীয় সমাজকল্যাণ অধিদপ্তরের এক কর্মকর্তার সাথে কথা বলে জানতে পারলাম -যাহারা ইউনিয়ন পর্যায়ে রয়েছে তাহারা এই আবেদন সম্পুর্ন করলে তাদের এই অবেদনটি স্থানীয় চেয়ারম্যান কতৃক সুপারিশ এর মাধ্যমে এটি গ্রহণ করা হবে। একইভাবে যাহারা সিটি অথবা পৌরসভা পর্যায়ে রয়েছেন তাদের আবেদনটি স্থানীয় মেয়র কতৃক সুপারিশ এর মাধ্যমে গ্রহণ করা হবে। এ থেকে আমরা এটাই জানতে পারলাম যদিও আপনি আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনাকে একটি সুপারিশের প্রয়োজন হবে। চেয়ারম্যান ও মেয়র যাকে নির্বাচন করবে তারাই কেবল মাত্র এই ভাতা  উপভোগ করবেন।

প্রতিবন্ধী ভাতা কত টাকা পাবো?

যদি আপনার আবেদনটি গ্রহণ করা হয়  তবে আপনি কেবল এই ভাতা পাবেন। পূর্বে এ ভাতা ছিল ৭০০ টাকা করে। কিন্তু এ বছর তা বাড়িয়ে   ৮৫০ টাকা করা হয়েছে। যা প্রতি মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পেয়ে যাবেন। মোবাইল ব্যাংকিং মানে বিকাশ এবং নগদ একাউন্টে শুধুমাত্র এ ভাতা পাবেন।

এই ভাতা পাওয়া জন্য কি কি করা লাগবে?

মূলত এটি হচ্ছে প্রতিবন্ধীদের জন্য। এর আগে আবেদন ফরম এর মাধ্যমে প্রতিবন্ধী  ভাতা আবেদন ২০২২  করা যেত। কিন্তু এবার অনলাইনের মাধ্যমে এ ভাতার জন্য আবেদন করতে হবে। সেক্ষেত্রে আপনার কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে। যেমন :জন্ম নিবন্ধন অনলাইন, জাতীয় পরিচয় পত্রসুবর্ন নাগরিক কার্ড।যদি এই তিনটি ডকুমেন্ট আপনার থাকে তাহলে আপনি এই ভাতার  জন্য অনলাইনে  আবেদন করতে পারেন।

কিভাবে প্রতিবন্ধী ভাতা অনলাইন আবেদন ২০২২ করবো বা নিয়ম :

  • এখানে আপনার জন্ম নিবন্ধন নাম্বার অথবা আইডি নাম্বার ও জন্ম তারিখ দিয়ে “যাচাই ” ক্লিক করুন৷
    প্রতিবন্ধী ভাতা আবেদন ২০২২

     

  • এরপর দেখবেন যদি এই জন্ম নিবন্ধন ও আইডি কার্ড দিয়ে সুবর্ন নাগরিক কার্ড করা থাকে তাহলে সেটার নাম্বার নিচে সো করবে।
  • এখন আপনার নাম, পিতা ও মাতার নাম পূরন করতে হবে৷ এরপর আপনার ঠিকানা ও একাউন্ট নাম্বার দিতে হবে।
    কিভাবে প্রতিবন্ধী ভাতা আবেদন করবেন

     

  • নিচে আপনার একটি ছবি আপলোড দিতে হবে৷ এখানে আপনার পরিবার অবস্থান সম্পর্কে কিছু তথ্য দেয়া লাগবে। যেমন, পুরুষ কয় জন,মহিলা কয় জন,হিজরা কয় জন,বাৎসরিক কত টাকা ইনকাম, জমি আছে কিনা, প্রতিবন্ধীর ধরন ইত্যাদি।
  • সব পূরন করার পরে সংরক্ষণ ক্লিক করুন৷ এবং এই আবেদনটি সার্ভারে সংরক্ষণ হবে। এবং আপনাকে এই আবেদন কপি ডাউনলোড করে স্থানীয় সমাজ কল্যান অধিদপ্তরে জমা দিতে হবে।
disability allowance application

 

  • তবে এর পূর্বে আপনাকে সুপারিশ নিয়ে আসতে হবে।

যদি সবকিছু ঠিক থাকে তবে আপনার আবেদনটি গ্রহণ করা হবে। এবং আগষ্ট মাস থেকে আপনাদের এই ভাতা কার্যকর হবে।

বিদ্র:যদি কোন সমস্যা অথবা ভুল থাকে তাহলে দয়া করে আমাদের সাথে যোগাযোগ করুন। ধন্যবাদ।

Related Stories

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

Stay on op - Ge the daily news in your inbox