ডিজিটাল মার্কেটিং শেখার উপায়? ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়? ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়। ডিজিটাল মার্কেটিং বর্তমান সময়ে সম্ভাবনা ময় একটি ফ্রিল্যান্সিং সেক্টর। ডিজিটাল মার্কেটিং শিখে শুধু অনলাইন বা আপনি চাইলে অফলাইনেও প্রচুর সুযোগ পাবেন আপনার ক্যারিয়ার গড়ার। কিন্তুু আপনি তখনই এতো সকল সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন যখন আপনি ডিজিটাল মার্কেটিং সম্পূর্ণ শিখে যাবেন। কিন্তু শুধু মুখে বললেই তো আর ডিজিটাল মার্কেটিং শিখা যায় না।

এর জন্য প্রয়োজন সঠিক গাইডলাইন। আর আপনি যদি ডিজিটাল মার্কেটিং নিয়ে পরিপূর্ণ গাইডলাইন পেতে চান বা কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখবেন এই সকল বিষয় জানতে চান তাহলে তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য পারফেক্ট একটি আর্টিকেল। বন্ধুরা শুরুতেই বলে নিতে চাই আমি কিন্তু কোনো প্রফেশনাল বা এক্সপার্ট লেভেলের ডিজিটাল মার্কেটের না আমি নিজে যতটুকু জানি ততটুকু আপনাদেরকে একটা ধারনা দেয়ার চেষ্টা করবো। তাই যদি কোনো জায়গায় ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

আমরা সর্বপ্রথম জানার চেষ্টা করব ডিজিটাল মার্কেটিং মূলত কি?বাস্তব জীবনের উদাহরণ দিয়ে জানার চেষ্টা করি ডিজিটাল মার্কেটিং মূলত কি? আপনি যদি বাসে ভ্রমণ করে থাকেন তাহলে প্রায় সময় দেখে থাকবেন একজন লোক কোন একটা কোম্পানির পারফিউম বা বই ইত্যাদি প্রোডাক্ট সম্পর্কে আমাদেরকে জানায় এবং আমরা ওই ব্র্যান্ডের পারফিউম বা বই সম্পর্কে জানতে পারি।আচ্ছা আমরা বোঝার জন্য ধরে নিচ্ছি ব্র্যান্ডের নাম হল ক।

যখনই আমরা ক ব্র্যান্ডের প্রডাক্ট সম্পর্কে জানতে পারছি তখনই আমরা ক ব্র্যান্ডের প্রোডাক্টগুলো ক্রয় করি। এখন ওই ব্যক্তির প্রচার এর ফলে কিন্তু আমরা ক ব্র্যান্ডের পণ্য গুলো ক্রয় করেছি।  এটাতো হলো অফলাইন মার্কেটিং। ডিজিটাল মার্কেটিং হলো এরবিপরীত। আমরা যখন অনলাইনে কোনো প্রোডাক্ট বা পণ্যের প্রচার করবো বা মানুষকে জানাবো সেটাই হলো ডিজিটাল মার্কেটিং। শুধু প্রচার করলেই হবে না এমনভাবে প্রচার করতে হবে মানুষ যেনো আমাদের প্রডাক্ট বা সেবা গ্রহণ করে। আশা করি বুঝাতে পেরেছি ডিজিটাল মার্কেটিং কি।

আমর যখন ফ্রিল্যান্সিং এর নাম শুনি তখন অনেক গুলো ক্যাটাগরি সম্পর্কে আমারা জানতে পারি। যেমন-ওয়েব ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ডাটা এন্ট্রি, ওয়েব ডেবলোপমেন্ট ইত্যাদি। ঠিক তেমনি ডিজিটাল মার্কেটিং এর অনেকগুলো ক্যাটাগরি রয়েছে। তার মধ্যে জনপ্রিয় কিছু ক্যাটাগরি হলো-

•সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(এসইও)

•সার্চ ইঞ্জিন মার্কেটিং(এসইএম)

•কন্টেন্ট মার্কেটিং

•সোশ্যাল মিডিয়া মার্কেটিং(এসএমএম)

•ডিজিটাল ডিসপ্লে মার্কেটিং

•ইমেইল মার্কেটিং

•মোবাইল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর আরো অনেকগুলো সেক্টর রয়েছে আমি এখানে যেগুলো বেশি জনপ্রিয় সেই সেক্টর গুলো উল্লেখ করেছি।এখন আপনাকে ঠিক করে নিতে হবে আপনি কোন বিষয়টাতে এক্সপার্ট হতে চান।আপনি যদি মনে করে আমি একসাথে কনটেন্ট রাইটিং শিখবো একসাথে ইমেইল মার্কেটিং শিখবো একসাথে এসএইও শিখবো একসাথে এসএমএম শিখবো তাহলে আপনি কোনটাই শিখতে পারবেন না ভালো করে।

•আরও পড়ুন-এস ই ও বাংলা টিউটোরিয়াল ( SEO Bangla Tutorial )

এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে নতুন অবস্থায় ডিজিটাল মার্কেটিং এর কোন সেক্টর টাতে গেলে আমরা দ্রুত শিখতে পারবো বা দ্রুত সফলতা অর্জন করতে পারবো? এর উত্তরটা অনেকের কাছে অনেক রকম হতে পারে।আমার কাছে মনে হয় নতুন অবস্থায় যদি আপনি এসইও এর কাজ শিখেন তাহলে আপনি খুব সহজেই সফল হতে পারবেন।

আমি সহজ বলেছি তাই একেবারে সহজ মোটেও এমন না। পৃথিবীতে কোনো কাজই একেবারে সহজ না, আবার একেবারে কঠিনও না। আপনাকে ডেডিকশনের সাথে পরিশ্রম করে যেতে হবে। তাহলে আপনি খুব সহজেই এসইও শিখতে পারবেন। একটু বলে রাখি আমাদের ওয়েবসাইটে আমরা এসইও এবং ডিজিটাল মার্কেটিং এর সকল বিষয় নিয়ে আর্টিকেল প্রকাশ করে থাকি। আপনি যদি সেই সকল আর্টিকেল পেতে চান তাহলে আমাদের ফেসবুক পেজ এর সাথে যুক্ত হতে পারেন।

এখন অনেকেই প্রশ্ন করতে পারেন ভাইয়া এসইও শিখবো কোন জায়গা থেকে?এককথায় এর উত্তর হলো অনলাইন থেকে। আপনি চাইলে ইউটিউবে ভিডিও দেখে শিখতে পারেন বা বিভিন্ন আর্টিকেল পড়ে শিখতে পারেন।এখন আপনি যদি এতো কষ্ট করতে না চান

তাহলে আপনি বিভিন্ন কোর্স করতে পারেন। এখন আবার প্রশ্ন করতে পারেন যে ভাইয়া কোন জায়গা থেকে কোর্স করলে ভালো হবে? আপনি চাইলে ইউডেমি থেকে কোর্স করতে পারেন কিংবা বাংলাদেশের অনেক প্রতিষ্ঠান রয়েছে সেখান থেকেও করতে পারেন।

তবে মনে রাখবেন আপনি যে প্রতিষ্ঠান থেকে কোর্স করেন না কেন সেই প্রতিষ্ঠানে আগে কোর্স করেছে এমন মানুষদের সাথে যোগাযোগ করে নিবেন। তাহলে আপনার জন্য অনেক ভালো হবে।বন্ধুরা আশা করছি আপনাদেরকে ডিজিটাল মার্কেটিং নিয়ে অল্প কিছু হলেও ধারণা দিতে পেরেছি। এই আর্টিকেলটি আপনার কেমন লেগেছে সেটা চাইলে আপনি কমেন্ট করে জানাতে পারেন। যদি আমাদের এই আর্টিকেলটি ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন।এইরকম আরো গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন। ধন্যবাদ।

Recent Articles

Related Stories

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

Stay on op - Ge the daily news in your inbox