ওয়েব ডিজাইন শেখার উপায়

বর্তমানে সারাবিশ্বে ফ্রিল্যান্সিং অনেক জনপ্রিয় হয়ে উঠছে।কেনই বা জনপ্রিয় হবে না? ফ্রিল্যান্সিং করে ঘরে বসে অনলাইনে ভালো প্রোফিট অর্জন করা যায়।বর্তমানে লেকজন যেসব বিষয়ে ফ্রিল্যান্সিং করছে তার মধ্যে অন্যতম একটি জনপ্রিয় মাধ্যম হলো ওয়েব ডিজাইন করা।আর আপনিও নিশ্চয়ই ডিজাইন শিখতে চাচ্ছেন তাই জন্যই এই আর্টিকেলটি আপনি পড়ছেন।সত্যিকার অর্থে ওয়েব ডিজাই তো শুধু মুখে বললেই শেখা যায় না। এর জন্য প্রয়োজন হয় প্রোপার গাইডলাইন এবং অনেক তথ্য জানা।যেমন-ওয়েব ডিজাইন কি?ওয়েব ডিজাইন কাকে বলে? ওয়েব ডিজাইন শিখতে কতদিন সময় লাগতে পারে? বা ওয়েব ডিজাইন শেখার জন্য আপনার কি কি জানতে হবে? অথবা ফ্রীতে কি ওয়েব ডিজাইন শিখা যায়?যদি ফ্রীতে শিখতে চান তাহলে কিভাবে শিখবেন? যদি টাকা দিয়ে শিখতে চান তাহলে কোন প্রতিষ্ঠান থেকে ওয়েব ডিজাইন শিখবেন?ইত্যাদি আরো অনেক বিষয়।

ওয়েব ডিজাইন শেখার উপায়

কিন্তু সমস্যা হলো এইসকল তথ্য আপনি গুগল কিংবা ইউটিউব বা যেকোনো অনলাইন মাধ্যম থেকে পান না।তাই  আপনার চিন্তা করার কোনো কারণ নেই। এই  আর্টিকেলে আপনি আপনার মনে থাকা সকল প্রশ্নের উত্তরের সাথে সঠিক গাইডলাইন পেয়ে যাবেন।আর আপনি যদি সত্যিকার অর্থে এই ওয়েব ডিজাইন সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। চলুন তাহলে মূল টপিকে ফিরে যাই। আপনি যেহেতু ওয়েব ডিজাইন শিখতে চান তাই আপনার সর্বপ্রথম জানতে হবে ওয়েব ডিজাইন কি এবং কেনো আপনি ওয়েব ডিজাইন শিখবেন।

ওয়েব ডিজাইন কি এবং ওয়েব ডিজাইন কেনো শিখবেন?

ওয়েব ডিজাইন শব্দদ্বয়ের মধ্যেই রয়েছে ওয়েব ডিজাইনের অর্থ। ওয়েব ডিজাইন দুইটি শব্দ। প্রথমত হলো “ওয়েব” যার দ্বারা বুঝানো হয় ওয়েবসাইট। দ্বিতীয়টি হলো “ডিজাইন”।যার  অর্থ নকশা বা ধরন। যেটা আপনি নিজেই জানেন।তার মানে ওয়েব ডিজাইন হলো কোনো একটা ওয়েবসাইটের বাহ্যিক নকশা তৈরি করা। অর্থাৎ ওয়েবসাইটের কোন জায়গায় কোন রং হবে বা কোন জায়গায় কিভাবে স্লাইড প্রদর্শন হবে মেনুবার কেমন হবে ইত্যাদি বিষয়।আর আপনি যখন কোনো একটা ওয়েবসাইটের ডিজাইন করে দিবেন তখন আপনাকে বলা হবে ওয়েব ডিজাইনার।আর আপনার ডিজাইন অনুযায়ী যে ব্যক্তি ওয়েবসাইট তৈরী করে দিবে তিনি হলেন ওয়েব ডেভলপার।

এখন আসি আপনি কেনো ওয়েব ডিজাইন শিখবেন? ওয়েব ডিজাইন শিখার পর আপনি কি কি করতে পারবেন এবং ওয়েব ডিজাইনার এর ভবিষ্যৎ সম্ভাবনা কি রকম?ওয়েব ডিজাইনে ক্যারিয়ার এবং ভবিষ্যৎ সম্ভাবনা এক কথায় বলতে গেলে অসাধারণ।এবং দিন দিন পুরো বিশ্বে ওয়েব ডিজাইনারদের চাহিদা বেড়েই চলেছে এবং বাংলাদেশের যে পরিমাণ ওয়েব ডিজাইনার দরকার তা এখনো ফুলফিল হয়নি।তাছাড়াও বাংলাদেশ ক্রমে ক্রমে ডিজিটাল যুগে পা রাখছে। যতই ডিজিটাল যুগে পা রাখবে ততই বৃদ্ধি পাবে ওয়েব সাইটের সংখ্যা। আর ওয়েবসাইটে সংখ্যা বৃদ্ধি পেলেই প্রয়োজন হবে ওয়েব ডিজাইনার এর।

আপনি বর্তমানে যা কিছু দেখছেন পড়ছেন সবকিছুই কিন্তু একটা ওয়েবসাইটের মধ্যেই৷ এই ধরুন আপনি এই আর্টিকেলটি পড়ছেন এটা কিন্তু একটা ওয়েবসাইট থেকেই পড়ছেন।তাছাড়া আপনি যে দৈনিক ফেসবুক বা ইনস্টাগ্রাম ব্যবহার করেন সেটাও কিন্তু একটা ওয়েবসাইট। তাছাড়া আপনি ইউটিউবে যে ভিডিও দেখেন ইউটিউব ও একটা ওয়েবসাইট এবং ভিডিও শেয়ারের জন্য সবচেয়ে বড় ওয়েবসাইট হলো ইউটিউব।কাজেই এসব উদাহরণ দেখে অবশ্যই বুঝতে পারেছেন ওয়েব ডিজাইনের ভবিষ্যত কতটা সম্ভাবনাময়।এবার আসা যাক পরবর্তী প্রশ্নে ওয়েব ডিজাইন কিভাবে শিখবেন।

ওয়েব ডিজাইন কিভাবে শিখবেন?

ওয়েব ডিজাইন শিখার জন্য আপনার বেশ কিছু জিনিস থাকা লাগবে। প্রথমত আপনার একটি ইন্টারনেট কানেকশন থাকা লাগবে। ওয়েব ডিজাইন শেখার জন্য যে আপনাকে একেবারে হাই স্পিড ইন্টারনেট ব্যবহার করতে হবে এইরকম কোনো বাধ্যবাধকতা নেই। আপনার একটি মিডিয়াম স্পিডের ইন্টারনেট কানেকশন থাকলেই হয়ে যাবে। তারপর আপনার একটি ল্যাপটপ বা কম্পিউটার থাকতে হবে। এখন প্রশ্ন করতে পারেন ল্যাপটপ বা কম্পিউটার কোন কনফিগারেশনের প্রয়োজন হবে। ওয়েব ডিজাইন শেখার জন্য আহামরি কোনো কনফিগারের ল্যাপটপ বা ডেস্কটপ লাগবে না আপনি নরমাল একটা ল্যাপটপ কিংবা ডেক্সটপ ব্যবহার করে ওয়েব ডিজাইন শিখতে পারবেন।

ওয়েব ডিজাইন শেখার উপায়

 

তারপর আপনার কম্পিউটারের দুই তিনটা সফটওয়্যার ডাউনলোড করা লাগবে। প্রথমে একটা ভালো টেক্সট বা কোড এডিটর প্রয়োজন হবে। আপনি চাইলে এখানে নোটপ্যাড প্লাস প্লাস ব্যবহার করতে পারেন। তারপর আপনার প্রয়োজন হবে মোটামুটি মানের একটা ব্রাউজার।তারপর আপনার কিছু প্রোগ্রামিং ভাষা সম্পর্কে জানা থাকতে হবে। যেমন এইচটিএমএল সিএসএস ইত্যাদি।তারপর ওয়েব ডিজাইন শিখার জন্য সবচেয়ে বেশি যেই জিনিস টা প্রয়োজন সেটা হলো প্রবল আগ্রহ। আপনার যদি প্রবল আগ্রহ এবং সদিচ্ছা না থাকে তাহলে আপনার পক্ষে ওয়েব ডিজাইন শিখা অনেক কষ্টকর হয়ে যাবে।আশাবাদী বুঝতে পেরেছেন ওয়েব ডিজাইন কিভাবে শিখবেন এবং শিখতে কি কি প্রয়োজন হবে।

আরো টেক রিলেটেড তথ্য পেতে ভিজিট করুন lessonery.com

ওয়েব ডিজাইন শেখার কোর্স

এবার আসা যাক ওয়েবসাইট ডিজাইন শিখার কোর্স সম্পর্কে। আপনি যদি ফ্রিতে ওয়েবসাইট ডিজাইন শিখতে চান তাহলে আপনি বিভিন্ন ইউটিউব চ্যানেল ফলো করতে পারেন এবং বিভিন্ন ব্লগ সাইট ফলো করতে পারেন। তারপর আপনি যদি টাকা দিয়ে শিখতে চান তাহলে আপনি বিভিন্ন কোর্স করতে পারেন।বাংলাদেশে অনেক ভালো ভালো ওয়েব ডিজাইনার রয়েছে আপনি চাইলে তাদের থেকে কোর্স করতে পারেন। যেমন বাংলাদেশের ফ্রিল্যান্সার নাসিম রয়েছে আপনি চাইলে তার থেকেও ওয়েব ডিজাইন এর কোর্স করতে পারেন।আপনার যদি নিজের উপর বিশ্বাস থাকে তাহলে মনে হয় আপনি অনলাইন থেকে শিখতে পারবেন। আর আপনার যদি ওয়েব ডিজাইন এর উপর কোনো সার্টিফিকেট প্রয়োজন হয় তাহলে আপনি কোর্স করতে পারেন। কারন এখন অধিকাংশ কোর্সের শেষে সার্টিফিকেট দেওয়া হয়।

ওয়েব ডিজাইন শিখতে কতোদিন সময় লাগতে পারে?

ওয়েব ডিজাইন শিখতে কতো সময় লাগবে এটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে।কেননা আপনি যদি প্রযুক্তি সম্পর্কে একটু আগে থেকে জেনে থাকেন তাহলে আপনার ওই বিভাগ অনেক সহজ হয়ে যাবে।যেমন আপনি যদি কম্পিউটার এর বেসিক না জানেন তাহলে ওয়েব ডিজাইন শিখার জন্য আপনাকে কম্পিউটারের বেসিক তো জানতে হবে। আর আপনি যদি আগে থেকেই জানেন তাহলে ওই সময়টা আপনার বেচে যাচ্ছে। তাছাড়া আপনি যদি দৈনিক তিন থেকে চার ঘণ্টা করে সময় দেন তাহলে আশা করা যায় আপনি চার থেকে পাঁচ মাসের মধ্যে ভালো করে ওয়েব ডিজাইন শিখতে পারবেন।

বন্ধুরা এই ছিলো আমাদের আজকের আর্টিকেল। যদি এই আর্টিকেলটি ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না।শেয়ার করলে তারাও ওয়েব ডিজাইন সম্পর্কে জানতে পারবে। আর্টিকেল টি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি চাইলে আর্টিকেলটি কেমন লেগেছে সেটা কমেন্ট করে জানাতে পারেন।

Related Stories

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

Stay on op - Ge the daily news in your inbox