এস ই ও বাংলা টিউটোরিয়াল ( SEO Bangla Tutorial ) – Part 1

 

এস ই ও বাংলা টিউটোরিয়াল ( SEO Bangla Tutorial )

এস ই ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বাংলা টিউটোরিয়াল ( SEO Bangla Tutorial )। বর্তমান সময়ে এস ই ও এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। আশা ২০২৪ সালের মধ্যে এস ই ও এর মার্কেট ৭৪০ মিলিয়ন ডলারে পৌছে যাবে। তাই বুঝতে পারছি এস ই ও (SEO) ইন্ডাস্ট্রি এর গ্রোথ এবং ভবিষ্যৎ সম্ভাবনা কতো বেশি। কিন্তু এতো সম্ভাবনাময় একটা সেক্টরে (SEO) অনেক মানুষ কিছুই জানে না। তাই আজকে আপনার জন্য নিয়ে আসলাম এস ই ও বাংলা টিউটোরিয়াল ( SEO Bangla Tutorial )।

 

এস ই ও বাংলা টিউটোরিয়াল ( SEO Bangla Tutorial )

 

এস ই ও (SEO) কি? 

আমরা যেহেতু এস ই ও (SEO) বা ইঞ্জিন অপটিমাইজেশন শিখবো তাই আমাদেরকে আগে জানতে হবে এস ই ও (SEO) মূলত কী? বা এস ই ও (SEO) এর কাজ কি? আমি এখানে কোনো বইয়ের ভাষা ব্যবহার করবো না। আমি আমার নিজের ভাষায় আপনাকে বুঝানোর চেষ্টা করবো। আপনি আমি তো দৈনিক গুগল এবং অন্যান্য সার্চ ইঞ্জিন গুলোতে প্রতিদিনই কত কিছু সার্চ করি।ধরুন সার্চ করলাম এস ই ও (SEO)  কি?

এস ই ও বাংলা টিউটোরিয়াল ( SEO Bangla Tutorial )

এটা সার্চ করার পর আমরা নিশ্চয়ই অনেক গুলো ফলাফল দেখতে পাচ্ছি। এই ফলাফল গুলোর মধ্যে আমরা সবার প্রথমে কেনো এই ওয়েবসাইট টা দেখতে পাচ্ছি?কারণ এই ওয়েবসাইট টা এস ই ও (SEO) করা। তাহলে আমরা কি বুঝলাম এস ই ও (SEO) হলো হাজার হাজার ওয়েবসাইটের মধ্যে আমাদের ওয়েবসাইটকে সবার উপরে রাখা। উপরে রাখার জন্য কি করতে হবে? আমাদের ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিন গুলো যাতে প্রথমে দেখায় তার জন্য অপটিমাইজড করতে হবে। আর এই অপটিমাইজেশন আমরা বলি এস ই ও (SEO) বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এস ই ও (SEO) এর কাজ হলো আমাদের ওয়েবসাইটকে বাকি সকল ওয়েবসাইট থেকে উপরে রাখা।

এস ই ও (SEO) কতো প্রকার? 

এই প্রশ্নটার উত্তর নিয়ে অনেক দ্বিধাদন্দ রয়েছে। অনেক এসইও এক্সপার্ট মনে করেন এসইও দুই প্রকার। আবার অনেক বেশি এক্সপার্ট মনে করেন এসইও তিন প্রকার। অনেক এসইও এক্সপার্ট মনে করেন চার প্রকার। চারপ্রকার এস ই ও(SEO) হলো-অন পেইজ এস ই ও,অফ পেইজ এস ই ও(SEO),টেকনিক্যাল এসইও,ব্লাক হেট এসইও। তবে সকল এসইও এক্সপার্টদের মধ্যে দুই প্রকার এসইও কমন রয়েছে সেটা হল অফ পেজ এসইও এবং অন পেজ এসইও।

অন পেইজ এসইও কি (On Page SEO)? 

অন-পেজ এসইও বলতে বুঝায় যে আমরা ওয়েবসাইটে ভিতরে বা পেইজের ভিতরে যে কাজ গুলো করি সেগুলো।অনপেজ এসইও এর মধ্যে পরে এসইও ফ্রেন্ডলি কনটেন্ট রাইটিং,সাইটম্যাপ ইত্যাদি। এই সকল বিষয় নিয়ে ভয় পাওয়ার দরকার নেই আমরা প্রত্যেকটা বিষয় নিয়ে বিস্তারিত জানবো পরবর্তীতে।

অফ পেজ এসইও(Off Page SEO)?

অফ পেজ এসইও সম্পূর্ণ অন পেজ এসইও এর বিপরীতে। অন পেইজে যেমন আমরা পেইজের ভিতরে এসইও করবো অফ পেইজে আমরা ওয়েবসাইটের বাহিরে এসইও করবো। অফ পেইজ এসইও এর মধ্যে পরে ব্যাকলিঙ্ক,সোশ্যাল মিডিয়াতে কন্টেন্ট মার্কেটিং,গেস্ট পোস্টিং,ফোরাম পোস্টিং আরও অনেক বিষয়।

বন্ধুরা এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এমন একটি সেক্টর যা একদিনে বা এক আর্টিকেলে শেখা অসম্ভব। তাই এটি আমাদের এস ই ও বাংলা টিউটোরিয়াল ( SEO Bangla Tutorial ) – Part 1.আমরা এসইও এর সকল খুটিনাটি বিষয় আমাদের ওয়েবসাইটে প্রকাশ করবো ইনশাআল্লাহ। আমাদের ওয়েবসাইটের সকল আপডেট পাওয়ার জন্য আপনি চাইলে আমাদের ফেইসবুক পেইজের সাথে যুক্ত হতে পারেন।

Related Stories

3 Comments

  1. আপনার লেখাটি পরে অনেক কিছু জানতে পারলাম। খুবই ভাল লাগল আপনার ইনফরমেশন গুলো। এরকম আরও পোস্ট আশা করছি। ধন্যবাদ। মুক্তকোষ

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

Stay on op - Ge the daily news in your inbox