মোবাইল দিয়ে ব্লগিং করা সম্ভব?

মোবাইল দিয়ে ব্লগিং করা সম্ভব

ব্লগিং!বর্তমান সময়ে জনপ্রিয় একটি পেশা। জনপ্রিয় হবেই না কেনো? কম খরচে হালকা পরিশ্রম করেই অনেক লাভবান হওয়া সম্ভব। যার জন্য অনেকেই ব্লগিং করার ইচ্ছে পোষণ করে থাকেন। যদি আপনার কাছে ডেস্কটপ বা ল্যাপটপ থাকে তাহলে তো আপনি খুব সহজেই ব্লগিং করতে পারেন। কিন্তু প্রশ্ন হচ্ছে আমাদের কাছে যদি মোবাইল থাকে তাহলে কি মোবাইল দিয়ে ব্লগিং করা সম্ভব?কিংবা মোবাইল দিয়ে কি ব্লগিং এর সকল কাজ করা যায় যদি যায় তাহলে সেটা কিভাবে?আজকে আমি আপনাদেরকে এই সকল বিষয় জানানোর চেষ্টা করবো। তাই সম্পূর্ণ আর্টিকেল টি পড়ার জন্য অনুরোধ রইলো।

মোবাইল দিয়ে ব্লগিং

কোনো কিছুই পরিপূর্ণভাবে পারফেক্ট না। হয়তো কোনটার একটা সুবিধা বেশি হয়তো কোনো টার একটি সুবিধা কম। ঠিক তেমনি মোবাইল দিয়ে ব্লগিং করার কিছু সুবিধা রয়েছে কিছু অসুবিধা রয়েছে।আমরা প্রথমে জানবো মোবাইল দিয়ে ব্লগিং করার কি কি সুবিধা রয়েছে কিংবা আমরা মোবাইল দিয়ে ব্লগিং এর কি কি কাজ করতে পারি পারফেক্টলি। প্রথমে আমরা মোবাইল দিয়ে ব্লগিং এর পারফেক্টলি করতে পারি সেটি হলো কনটেন্ট রাইটিং বা আর্টিকেল রাইটিং। 

 
যদি একটি আর্টিকেল বা কনটেন্ট এর ইমেজ ব্যবহার করা না হয় তাহলে সেই আর্টিকেল বা কনটেন্টকে দেখতে মরা মরা লাগে। আর আমরা আমাদের হাতে থাকা মোবাইল দিয়ে খুব সহজেই আমাদের মনের মতো ইমেজ তৈরি করে নিতে পারি। শুধু  যে আমরা আর্টিকেলের সৌন্দর্য বৃদ্ধির জন্য ইমেজ ব্যবহার করবো তা কিন্তু নয়, ইমেজ এস ই ও বা আমাদের কন্টেন্ট Rank  এর ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 
 
তারপর যেটি নিয়ে বলতে চাই সেটি হলো পোর্টেবলিটি। অর্থাৎ আমরা চাইলেই যেকোনো জায়গায় আমাদের ডেস্কটপ বা ল্যাপটপ বহন করতে পারি না। ঠিক সেই সময় আমাদের সাহায্য করবে মোবাইল। মোবাইল ব্যবহার করে আমরা চাইলে তখন আমাদের কাজগুলো করে নিতে পারবো। 
 
এখন একটু অসুবিধা সম্পর্কে আলোচনা করা যাক। আমি আগেই বলেছি মোবাইল দিয়ে ভালো করে কন্টেন্ট রাইটিং করা যায়। কিন্তু আপনি দ্রুত গতিতে টাইপ করতে পারবেন না মোবাইল কি-বোর্ড দিয়ে। কিন্তু আপনি যদি ল্যাপটপ বা ডেস্কটপ ব্যবহার করেন তাহলে আপনি অনেক স্পিডে টাইপিং করতে পারবেন।তাছাড়াও মোবাইলের ডিসপ্লে ছোট হওয়ার কারণে আপনি কাজ করে বেশি একটা মজা পাবেন না।
তারপর বলবো এস ই ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর কথা। সত্যি বলতে এস ই ও করতে একটি কম্পিউটার বা ল্যাপটপ অনেক গুরুত্বপূর্ণ। কম্পিউটার বা ল্যাপটপ ছাড়া এস ই ও অপূর্ণই থেকে যায়। তবে মোবাইল দিয়ে ও এস ই ও এর অনেক কাজ করা যায়। আবার এমন অনেক কাজ আছে যা কম্পিউটার বা ল্যাপটপ ছাড়া করা যায় না।
যেমন ধরুন আপনি একটা কন্টেন্ট লিখতেছেন কম্পিউটার বা ল্যাপটপে, লেখার সময় আপনি চাইলে অনেক এক্সটেনশন বা টুলস ব্যবহার করে আপনার কিওয়ার্ড ডেনসিটি, আপনার আর্টিকেলের এস ই ও স্কোর এবং আপনার আর্টিকেল গুগলে Rank করাতে হলে আর কি কি লাগবে সবকিছুই আপনি জানতে পারবেন। যেটা মোবাইলে সম্ভব নয়।
বন্ধুরা আমরা চলে এসেছি আমাদের আর্টিকেলের একেবারে শেষ পর্যায়ে। আপনার কাছে যেই ডিভাইসই থাকুক না কেনো আপনার যদি প্রবল ইচ্ছাশক্তি থাকে তাহলে আপনি মোবাইল দিয়ে ব্লগিং করেও খুব ভালো পর্যায়ে যেতে পারবেন। আজকের আর্টিকেলের কোনো কথা যদি আপনার খারাপ লেগে থাকে তাহলে আমি আন্তরিক ভাবে দুঃখিত।
আমাদের আজকের আর্টিকেল সম্পর্কে আপনার মতামত কমেন্ট করে জানাতে পারেন। যদি ভালো লাগে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন এবং যুক্ত হতে পারেন আমাদের ফেইসবুক পেইজের সাথে।

Recent Articles

Related Stories

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

Stay on op - Ge the daily news in your inbox