সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির নীতিমালা ২০২১-২২ আপডেট

আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন। আশা করছি সবাই আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমাদের মাঝে যারা ২০২১ সালে এসএসসি পরীক্ষা দিয়ে এখন রেজাল্ট পেয়েছেন তারা ভাবছেন কিভাবে পলিটেকনিক ইনস্টিটিউট এ ভর্তি হওয়া যায়? বা পলিটেকনিক ইনস্টিটিউট ২০২১-২২ ভর্তির নীতিমালা কী? আজকের এই টিউটোরিয়ালে আমি আপনাদের সাথে এই নীতিমালা সম্পর্কে বিস্তারিত শেয়ার করবো। 

See more:Banglalink 1GB Free Internet Offer

 

এখন পর্যন্ত বাংলাদেশে মোট 49 টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট রয়েছে। প্রায় শতাধিক এর অধিক প্রাইভেট পলিটেকনিক ইনস্টিটিউটে রয়েছে। তবে প্রাইভেট পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির নীতিমালা এবং সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির নীতিমালা একই নয়৷ আজকের এই টিউটোরিয়ালে আমি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির নীতিমালা সম্পর্কে বিস্তারিত শেয়ার করব। বা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি হলে আপনার কি যোগ্যতা লাগবে?

Free Internet offer 2022 All Sim

 

সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ভর্তির যোগ্যতা :

  • বিভাগ :বিজ্ঞান, মানবিক, হিসাব
  • বিজ্ঞান বিভাগ :সরাসরি পলিটেকনিক ইনস্টিটিউট এ ভর্তির আবেদন করতে পারবেন।
  • বাংলাদেশের সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি হতে হলে আপনার এসএসসি ও সমমান পরীক্ষার জিপিএ ৩.৫(বিজ্ঞান বিভাগ-ছেলে) হতে হবে।মেয়ে -৩.০০(বিজ্ঞান বিভাগ)।
  • মানবিক বিভাগ/হিসাব বিভাগ :সরাসরি পলিটেকনিক ইনস্টিটিউট এ ভর্তির আবেদন করতে পারবেন না। “Remedial Course “করে ভর্তির জন্য আবেদন করতে হবে।
  •  এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ -৩.৫(ছেলে)৩.০০(মেয়ে)  হতে হবে।

Remedial Course কী এবং কেন করবো? 

  • Remedial Course হলো একটা প্রশিক্ষণ। এই কোর্সটি সরকার অনুমোদিত পলিটেকনিক ইনস্টিটিউটে করা হবে। এবং এই কোর্সটি শেষ করে একটি পরীক্ষা দিয়ে যদি উত্তির্ন   হয় সে ক্ষেত্রে আপনি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। আর পাশ না করলে আপনি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট এ ভর্তির আবেদন করতে পারবেন না।
  • এই কোর্সটির জন্য রেজিষ্ট্রেশন শুরু হবে -৩জানুয়ারি ২০২২ এবং রেজিষ্ট্রেশন শেষ হবে ২৭-০১-২২ তারিখ।

     

  • রেজিষ্ট্রেশন ফরম পাওয়া যবে প্রতিটি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে। ফরম ফি ২০০টাকা।
  • ফরম পূরণ করে সেই ফর্ম সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে নিদিষ্ট তারিখের মধ্যে জমা দিতে হবে।
  • Remedial Course সিলেবাস অনুযায়ী ৫০নম্বর গনিত এবং ৫০নম্বর পদার্থ বিজ্ঞান MCQ (১ঘন্টা)মধ্যে দিতে হবে। মোট পরীক্ষা -১০০ মার্ক।

     

Important :Course Syllabus Here

পরীক্ষা গ্রহণ করা হবে প্রতিটি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে। আগামী 4 ফেব্রুয়ারি 2022 রোজ শুক্রবার স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় সকাল -১০.০০ঘটিকা। 

Free internet 2022

তবে কবে নাগাদ পলিটেকনিক ইনস্টিটিউট এ ভর্তির জন্য আবেদন করতে পারবেন এই তারিখ এখনো ঘোষণা দেওয়া হয় নি৷

 

Recent Articles

Related Stories

3 Comments

  1. আমি ত চরহাজারি থাকি আমাদের এই দিকে কোনো সরকারি পলিটিক্যাল ইনস্টিটিউট নেই ।তাহলে আমার কি করা উচিত। আমি ব্যবসায় শিক্ষার ছাত্র।

  2. আমি হিসাব বিভাগ থেকে পরিক্ষা দিয়েছি। এখন আমাদের পরিক্ষা হবে কিন্তু আবেদন কোথায় করবো এবং পরিক্ষা সিলেবাস কিভাবে পাবো।

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

Stay on op - Ge the daily news in your inbox