মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করার উপায়

মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র। আজকের এই টিউটোরিয়াল অনেক গুরুত্বপূর্ণ। কারন আজকের এই টিউটোরিয়ালে আমি আপনাদের সাথে একটি সিক্রেট টিপস শেয়ার করবো। আমাদের মাঝে যারা জাতীয় পরিচয় পত্র এর জন্য আবেদন করেছি কিন্তু এখনো জাতীয় পরিচয় পত্র হাতে পাই নি তারা কিভাবে মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করবেন বা করবো বা উপায় কী? তোর আজকের এই ট্রিকে আমি আপনাদের সাথে এটাই শেয়ার করবো। 

 

বাংলাদেশের সংবিধান অনুযায়ী যারা প্রাপ্ত বয়স্ক অথাৎ ১৮ বয়স তারাই কেবল জাতীয় পরিচয় পত্র এর জন্য আবেদন করতে পারবেন বা পাবেন। তারই জন্য ২০১৮ এ নীতিমালা অনুযায়ী যারা ২০০৫ সাল এর নিচে জন্ম তারা জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করেছেন। কিন্তু এখন কোন কার্ড পান নাই। বা আপনি জানেন না  আপনার এনআইডি নাম্বার। সেক্ষেত্রে আপনি জাতীয় পরিচয় পত্র না পাওয়ার কারনে আপনি কোন সিম কার্ড, ব্যাংক একাউন্ট বা সরকারি কোন কাজ করতে পারছেন না। তো এই সমস্যা সমাধানের জন্য আজকের এই টিউটোরিয়াল।

 

ভোটার হওয়ার জন্য আবেদন নীতিমালা :

এখন যেহেতু সরকার মাঠ পযার্য়ে কোন ভোটার করেন না সেক্ষেত্রে ভোটার এর জন্য আবেদন করতে হলে ১৮ বছর হতে হবে। আবেদন কারীর জন্ম নিবন্ধন, নাগরিক সনদ, স্থায়ী ঠিকানা, শিক্ষা গত যোগ্যতা।

এগুলো থাকলে আপনাকে অনলাইনের মাধ্যমে জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করতে হবে। এবং সেই আবেদন কপি, প্রয়োজনীয় সব কাগজ পত্র স্থানীয় নির্বাচন কমিশন অফিসে জমা দিতে হবে।

এরপর ১৫-৩০দিনের মধ্যে আপনি যেই মোবাইল নাম্বার দিয়েছেন সেই নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে পারবেন৷ কিভাবে বের করবেন নিচে বিস্তারিত।

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করবো বা করবেন :

 

প্রথমে আপনাকে আপনার ভোটার টোকেন টা নিতে হবে। টোকেনে যেই নাম্বার আছে ঐটাই হলো আপনার ফরম নাম্বার।

এরপর https://services.nidw.gov.bd/nid-pub/claim-account যেতে হবে। যেখানে আপনার ফরম নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে সাবমিট করতে হবে।

 

তারপর বহাল এ ক্লিক করুন। তারপর বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা দিয়ে পরবর্তী ক্লিক করে। আপনার মোবাইল নাম্বার দিন। এরপর বহাল এ ক্লিক করলে মোবাইল নাম্বারে কোড যাবে। সেটি বসালে পরবর্তী ক্লিক করেন৷

 

 

 

এখন আপনাকে একটি” কিউবার “কোড দিবে সেটি। nid wallet এ্যাপ এ স্কান করে যার আইডি কার্ড তার ফেস স্কান করলে আপনি দেখবেন জাতীয় পরিচয় পত্র দেখার অপশন পেয়ে যাবেন৷ তো এভাবে এনআইডি কার্ড নেওয়া যায়৷

সবার এটা নাও হতে পারে।

প্রথমে আপনি যেই নাম্বারটি এনআইডি আবেদন এর সময় দিয়েছেন সেই নাম্বারটি থেকে ডায়াল করুন *১৬০০*২#। এরপর ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্রের বিস্তারিত পেয়ে যাবেন।

Recent Articles

Related Stories

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

Stay on op - Ge the daily news in your inbox