বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ও খরচ

 

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ও খরচ

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম কি? কিংবা বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর খরচ কতো?এই বিষয়ে বিস্তারিত জানাবো আজকে। তাই সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য অনুরোধ করছি। কেননা এটি যেহেতু বিকাশ থেকে ব্যাংক এর ব্যাপার তাই কোনো ভুল হলে আপনার কষ্টের টাকা আপনি হারিয়েও ফেলতে পারেন। শুরুতেই বেশি ভয় পাওয়ার দরকার নেই কারণ আমি চেষ্টা করবো সকল ধাপগুলি খুব সহজে বুঝিয়ে বলার জন্য। তো চলুন শুরু করি।

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ও খরচ

বিকাশ থেকে ব্যাংকে টাকা পাঠানোর জন্য আপনাকে প্রথমে বিকাশ এর অফিসিয়াল যেই অ্যাপ্লিকেশন রয়েছে সেটা প্লে স্টোর অথবা এপ স্টোর থেকে ইনস্টল করে নিতে হবে। আর যাদের আগে থেকেই বিকাশ অ্যাপটি ইন্সটল করা রয়েছে তারা একটু কষ্ট করে বিকাশ অ্যাপটি আপডেট করে নিবেন। বিকাশ অ্যাপটি ডাউনলোড করার পর আপনি আপনার বিকাশ একাউন্ট নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে নিবেন।

আগেই জানিয়ে দেই আপনি বিকাশ থেকে বাংলাদেশের সকল ব্যাংকে টাকা পাঠাতে পারবেন না। তবে আশা করা যায় খুব তারাতাড়ি বাকি ব্যাংক গুগাও বিকাশ কতৃপক্ষ তাদের সার্ভিসে যুক্ত করে ফেলবে। চলুন  জেনে নেই কোন কোন ব্যাংকে আপনি বিকাশ থেকে টাকা পাঠাতে পারবেন। ব্যাংকগুলো হলো সোনালী ব্যাংক, ব্রাক ব্যাংক,সিটি ব্যাংক এবং অগ্রণী ব্যাংক। 

এই চারটি ব্যাংকে বিকাশ থেকে টাকা ট্রান্সফার করার কিছু নিয়ম আছে। যেমন সোনালী ব্যাংক এবং অগ্রণী ব্যাংকে টাকা পাঠাতে হলে আপনার সকল তথ্য একই থাকতে হবে। সকল তথ্য বলতে আপনি যেই জাতীয় পরিচয় পত্র ও যেই মোবাইল নাম্বার এবং যেই জন্মতারিখ দিয়ে ব্যাংক একাউন্ট করেছেন সেই তথ্য বিকাশ একাউন্টের সাথে সম্পূর্ণ মিল / একই থাকতে হবে। অন্যথায় আপনি এই দুই ব্যাংকে বিকাশ থেকে টাকা পাঠাতে পারবেন না। 

বিকাশ অ্যাপ এ লগ ইন করার পর আপনারা একটি ড্যাশবোর্ড দেখতে পাবেন। সেখানে থেকে আপনি আরো / মোর অপশনে চাপ দিবেন। তারপর ট্রান্সফার মানি তে ক্লিক করবেন। তারপর ব্যাংক একাউন্ট এ ক্লিক করবেন। তারপর আপনি আপনার পছন্দের ব্যাংকের নামের উপর চাপ দিবেন। দেওয়ার পর আপনি দুইটা অপশন পাবেন একটা হলো নিজের আরেকটা হলো অন্যের। আপনার যদি নিজের ব্যাংক একাউন্ট হয়ে থাকে তাহলে নিজের নির্বাচন করবেন আর যদি অন্য কারো হয় তাহলে অন্যের নির্বাচন করবেন।

তার নিচে ব্যাংক একাউন্ট নাম্বার লেখার জায়গা পাবেন আপনি যার ব্যাংক একাউন্টে বিকাশ থেকে টাকা পাঠাবেন তার ব্যাংক একাউন্টের নাম্বারটি দিয়ে আপনি এগিয়ে যান বাটুনের ওপর চাপ দেবেন।তারপর যার নামে এই ব্যাংক একাউন্টটি রয়েছে তার নাম লিখে ফেলবেন। তারপর আপনার আপনাদের বিকাশের পিন নাম্বারটি লিখে ওকে চাপ দেবেন। দিলে আপনাদের সামনে একটা পপ আপ মেসেজ আসবে যে আপনাদের ব্যাংক একাউন্টে সফলভাবে যুক্ত হয়েছে আপনার বিকাশ একাউন্টের সাথে।

তারপর আপনারা নিচে দেখতে পারবেন এই ব্যাংকে টাকা ট্রান্সফার করুন এই নামে একটা অপশন রয়েছে।আপনারা সেই অপশনে ক্লিক করবেন। ক্লিক করার পর আপনারা আপনাদের বিকাশ থেকে ব্যাংকে কত টাকা পাঠাবেন সেই এমাউন্ট এখান থেকে লিখে দিবেন। তারপর ওকে বাটনে ক্লিক করবেন এবং আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড আবারো টাইপ করবেন টাইপ করার পর ওকে চাপ দিলেই আপনার বিকাশ একাউন্ট থেকে ব্যাংকে টাকা ট্রান্সফার হয়ে যাবে।আর আপনাদের প্রতি 1000 টাকা ট্রান্সফার করতে আপনাদের 20 টাকা চার্জ দিতে হবে। কিছু কিছু ব্যাংকে কমবেশি হতে পারে।

শেষ পর্যন্ত লেখাটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।যদি কোন জায়গায় বুঝতে সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আমাদের আজকের আর্টিকেলটি ভালো লাগলে আপনি আপনার ফ্রেন্ড এবং ফ্যামিলির সাথে শেয়ার করতে পারেন। এই রকম আরো গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিক্স পেতে আমাদের ওয়েবসাইট আবারও ভিজিট করবেন। আমাদের ওয়েবসাইটের সকল আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজ এর সাথে যুক্ত হতে পারেন।

Related Stories

1 Comment

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

Stay on op - Ge the daily news in your inbox