কিভাবে অনলাইনে প্রতিবন্ধী ভাতা আবেদন ২০২২ করবেন

ইতিমধ্যে বাংলাদেশ সমাজ কল্যান অধিদফতর থেকে প্রতিবন্ধীদের জন্য নতুন একটি খরসা প্রকাশিত হয়। সেই খরসায় বলা হয় ২৩ লক্ষ ৬৫ হাজার প্রতিবন্ধীকে প্রতি মাসে ৮৫০টাকা হারে ভাতা প্রদান করা হবে। যা পূর্বের তুলনায় ১৫০টাকা বেশি৷ ২০২২-২৩ অর্থবছরে প্রতিবন্ধী ভাতার জন্য বরাদ্দ করা হয়  ২৪২৯.১৮ কোটি টাকা। নতুন এই অর্থবছরের প্রতিবন্ধী ভাতা দেওয়া হবে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে। যারা এখনো প্রতিবন্ধী ভাতা পান নাই তারা ১০ আগস্ট ২০২২-১০ সেপ্টেম্বর ২০২২ এর মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। তোর আজকের এই টিউটোরিয়ালে আমি দেখাব কিভাবে অনলাইনে প্রতিবন্ধী ভাতা আবেদন ২০২২ করবেন মোবাইল দিয়ে। 

প্রতিবন্ধী ভাতা আবেদন ২০২২

প্রতিবন্ধী ভাতা ২০২২

2022 23 অর্থবছরে প্রতিবন্ধী ভাতার জন্য বরাদ্দ করা হয় জনপ্রতি 850 টাকা করে। পূর্বের বাজেটে যারা সংখ্যা ছিল সাতশত টাকা। কিন্তু এবার তা বাড়িয়ে 850 টাকা করা হলো।যারা ইতিমধ্যেই  প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও কোন প্রতিবন্ধী ভাতা পান নাই এখন অনলাইনে প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করতে পারবেন। বিগত বছরে প্রতিবন্ধী ভাতার জন্য সমাজকল্যাণ অধিদপ্তরে আবেদন করা হতো। কিন্তু এই বছর যাও অনলাইনে ট্রান্সফার করা হলো। এখন যে কেউ চাইলে প্রতিবন্ধী ভাতার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। এর জন্য কোন ফি প্রদান করা লাগবে না। আইডি কার্ড করুন

প্রতিবন্ধী ভাতা আবেদন ২০২২ করতে কী কী লাগবে?

আপনি যদি প্রতিবন্ধী হওয়ার শর্ত এখন পর্যন্ত কোন প্রতিবন্ধী ভাতা পান নাই বা প্রতিবন্ধী কোন কার্ড নেই তারা অনলাইনে প্রতিবন্ধী ভাতা আবেদন করতে পারবেন। এ আবেদন করার জন্য আপনাদের কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে।

  • যদি আপনার বয়স ১৮ বছরের উর্ধ্বে হয় সে ক্ষেত্রে আপনার এনআইডি কার্ড প্রয়োজন হবে।
  • আর যদি ১৮ বছরের নিচে হয় সেক্ষেত্রে আপনার জন্মনিবন্ধন কার্ড লাগবে।
  • প্রতিবন্ধী পরিচয় পত্র লাগবে অর্থাৎ সুবর্ণ কার্ড 
  • একটি সচল বিকাশ অথবা নগদ মোবাইল নাম্বার লাগবে
  • প্রিন্ট করার জন্য ব্যবস্থা থাকা লাগবে।

ধরে নিলাম উপরের এই ডকুমেন্টগুলো আপনার রয়েছে সেক্ষেত্রে আপনি অনলাইনে প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করতে পারবেন খুব সহজে। এর জন্য নিচে ফলো করুন।

কিভাবে অনলাইনে  প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করবেন :

প্রথমে এখানে ক্লিক করুন। এর পর আপনাকে নতুন পেজে নিয়ে আসা হবে । এখানে আপনার “জন্ম নিবন্ধন নাম্বার অথবা ভোটার আইডি নাম্বার  ” দিন। (অবশ্যই নিবন্ধন অনলাইন হতে হবে)।এবং আপনার জন্ম তারিখ দিয়ে “চেক” ক্লিক দিন। যদি আপনার সুবর্ণ কার্ড থাকে তাহলে তা নিচে সো হবে। (আবেদন এর জন্য সুবর্ণ কার্ড লাগবে)

প্রতিবন্ধী ভাতা আবেদন ২০২২

দ্বিতীয় স্টেপ এ যিনি প্রতিবন্ধী তার পরিচয় দিতে হবে। তার নাম,পিতার নাম,মাতার নাম, ধর্ম, জাতীয়তা,লিঙ্গ এবং এক কপি ছবি এড করে দিবেন। (সুবর্ণ কার্ড অনুযায়ী)

 

 

তৃতীয় ধাপ : এখানে পারিবারিক তথ্য পূরণ করতে হবে।

বৈবাহিক অবস্থা :বিবাহিত /অবিবাহিত

শিক্ষাগত যোগ্যতা:নিরক্ষর

পরিবারের সদস্য:পুরুষ সদস্য কত জন সেটা দিবেন

পরিবারের সদস্য:মহিলা  সদস্য কত জন সেটা দিবেন

পরিবারের সদস্য:যদি হিজড়া কেউ থাকে সেটা দিবেন

পেশা:কর্মহীন

বাৎসরিক আয়:২৪০০০টাকা

স্বাস্থ্য গত/কর্মক্ষমতা :প্রতিবন্ধী

সরকারি বেসরকারি সুবিধা :নাই

বাসস্থান :গৃহহীন

ভূমির মালিকানা :বাস্তবিটাহীন

প্রতিবন্ধী ধরন:আপনি যেই প্রতিবন্ধী সেটা দিবেন

প্রতিবন্ধী মাত্র :তীব্র

 

চতুর্থ ধাপ:যোগাযোগ তথ্য দিতে হবে। ঠিকানা।

বিভাগ :

জেলা :

থানা:

উপজেলা /ইউনিয়ন /সিটি:

ওয়ার্ড নং:

পোস্ট কোড:

গ্রাম/বাড়ি/সড়ক :

মোবাইল নাম্বার :নগদ অথবা বিকাশ

মোবাইলের মালিকানা :নিজের হলে নিজ, অন্যের হলে প্রতিবেশীর

স্থায়ী ঠিকানা :একই ঠিকানা ক্লিক করুন।

উপরের সকল তথ্য সঠিক ভাবে পূরণ করার পর “সংরক্ষণ ” ক্লিক করুন৷ এবং দেখবেন আবেদন কপি পিডিএফ ফাইল। সেটা ডাউনলোড করুন। যার তিনটি কপি করবেন। এক কপি আপনার কাছে রাখবেন এবং বাকি দুই কপি সমাজ কল্যান অধিদপ্তরে জমা দিবেন।

সকল প্রতিবন্ধী এই ভাতা পাবে?

এটা নির্ভর করে প্রতিবন্ধীদের অবস্থানের উপর। বিশেষ করে বাসস্থানের উপর। তারা কিভাবে চলছে। আয়ের উৎস কি। তাদের বসস্থান কোথায়। আপনি যদি পৌরসভা অথবা সিটি করপোরেশন এর অধিনে হন সেক্ষেত্রে আপনার এই অবেদন টি সিটি মেয়র অথবা পৌরসভা থেকে অনুমতি দিলে আপনি এই ভাতা পাবেন৷ মেয়র যাদের দিবে শুধু তারাই এই ভাতা পাবেন। এছারা যারা ইউনিয়ন পর্যায়ে আছি তারা আবেদন করলে তার অবস্থা বুজে এই ভাতা কার্যকর করা হবে।

 

সর্বশেষ :যদি আপনার সকল তথ্য সঠিক থাকে তাহলে আপনি প্রতিবন্ধী ভাতা আপনার মোবাইলে পেয়ে যাবেন। প্রতি মাসে এটা পাবেন ৮৫০টাকা করে। যদি আবেদন করতে কোন সমস্যা হয় কমেন্টে অবশ্যই জানাবেন। ধন্যবাদ সবাইকে। 

Recent Articles

Related Stories

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

Stay on op - Ge the daily news in your inbox