ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি

 

আসসালামু আলাইকুম। কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে অনেক ভালো রয়েছেন।বর্তমান সমাজে প্রচলিত একটি কাজ হলো ইভেন্ট ম্যানেজমেন্ট।এই ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসা করে অনেকেই স্বাবলম্বী হয়ে উঠেছে।যার জন্য আপনিও ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ বা ব্যবসা করতে চাচ্ছেন কিন্তু আপনি জানেন না ইভেন্ট ম্যানেজমেন্ট কি?

কিভাবে করতে হয় কিংবা ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কিভাবে শুরু করতে হয় ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ করতে গেলে কি কি দক্ষতা থাকা প্রয়োজন ইত্যাদি বিষয় সম্পর্কে।ইভেন্ট ম্যানেজমেন্ট বাংলাদেশের মার্কেটে বেশি পরিচিত না হওয়ার কারণে এই সকল প্রশ্নের উত্তর সচরাচর পাওয়া যায়না।এই আর্টিকেলে আপনি এই সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন তাই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইলো।

ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি

 

 

ইভেন্ট ম্যানেজমেন্ট কি? বা ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি

ইভেন্ট ম্যানেজমেন্ট হলো কোনো অনুষ্ঠানের আয়োজন করা। আয়োজন বলতে অনুষ্ঠানের যেই মূল ফটক বা গেইট রয়েছে সেখানে কি রকম সাজানো হবে কিংবা কোন জায়গায় কি রকম লাইটিং করলে অনুষ্ঠান এর ভিজুয়াল আরও সুন্দর দেখা যাবে?কোন জায়গায় কোন ফুল ব্যবহার করলে সেটা আরোও বেশি আকর্ষণীয় হবে ইত্যাদি বিষয়াবলি। আশাকরি বুঝতে পেরেছেন ইভেন্ট ম্যানেজমেন্ট কি এবং ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কি বা ইভেন্ট ম্যানেজমেন্টে কি রকম কাজ করতে হয়।

ইভেন্ট ম্যানেজমেন্ট কাজ কিভাবে শুরু করবেন?

ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ শুরু করার অনেক গুলো মাধ্যম রয়েছে। যেমন-আপনি চাইলে শুরুতে অন্য কোনো ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির সাথে কাজ করতে পারেন। এতে করে আপনার অভিজ্ঞতা আগের থেকে অনেক বেড়ে যাবে এবং এবং আপনি সবকিছু বুঝতে পারবেন। আপনি যদি শুরুতে যেকোনো ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির সাথে কাজ করেন তাহলে আপনার পকেট খরচ হয়ে যাবে। আর আপনি যদি অন্য কোনো কোম্পানির সাথে কাজ না করতে চান তাহলে আপনি নিজস্ব কোম্পানি খুলতে পারেন।

নিজস্ব কোম্পানি খুলতে হবে আপনাকে অনেক গুলো জিনিস মাথায় রাখতে হবে। প্রথমত আপনাকে মোটামুটি ভালো পরিমাণ পুঁজি সংগ্রহ করতে হবে। তারপর আপনার কোম্পানিতে কিছু লোক ভাড়া করতে হবে। এবং তাদের বেতনের ব্যাপারটা মাথায় রাখতে হবে। তারপর আপনার যেই কম্পিটিটর রয়েছে তাদের থেকে বা তাদের প্রতিষ্ঠান থেকে আপনার কোম্পানির গুনগত মান অনেক ভালো থাকতে হবে। আপনার জন্য পরামর্শ থাকবে আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা শুরু করার আগে অন্য কোম্পানিতে কিছুদিন চাকরি করা। এতে করে আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট এর নঅনেক খুটিনাটি বিষয় হাতেকলমে দেখতে ও বুঝতে পারবেন।

ইভেন্ট ম্যনেজমেন্ট ব্যবসা করতে কি কি দক্ষতা থাকা প্রয়োজন?

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করতে চাইলে আপনার প্রথমেই ভালো যোগাযোগ দক্ষতা থাকা লাগবে।

Recent Articles

Related Stories

Leave A Reply

Please enter your comment!
Please enter your name here

Stay on op - Ge the daily news in your inbox